ইসলামী দর্শনতত্ত্ব: ইসলামের সভ্যতা বিকাশের মূল চালিকাশক্তি-পর্ব ৪

Neaz
0

 একটি জাতি ;যারা কার উট প্রথমে পানি পান করবে ;এইরকম সামান্য বিষয় নিয়ে বিবাদে জড়িয়ে একে অপরকে মেরে ফেলতে দ্বিধাবোধ করেনি, তাদের মধ্যে মাত্র ২৩ থেকে ২৫ বছরে কি এমন পরিবর্তন হলো যে, ইয়ারমুখের যুদ্ধে ক্ষতবিক্ষত শরীরে, প্রচন্ড তৃষ্ণায় ও নিজে পানি পান না করে পাশে থাকা সাথীর পানি পানের প্রয়োজনীয়তাকে বড় মনে করেছেন এবং তৃষ্ণার্ত অবস্থায়ই শহীদ হয়েছেন। বিষয়টি ভাবতে গেলেই অবাক লাগে যে, একটি উম্মী (কিতাবহীন /অশিক্ষিত) জাতি মাত্র ২০ বছরের মধ্যেই জ্ঞান-বিজ্ঞান এবং সভ্যতার এমন শিকরে পৌঁছায় যে তাদের অবদানের উপর এই আধুনিক বিশ্ব বিকশিত হয়েছে। জীবন যাপনে ইসলামের দর্শন এবং ইসলামী জীবনধারায় ইসলামের সভ্যতা বিকাশের মূল চালিকাশক্তি কি তা নিয়েই আগামী কয়েক পর্বের আলোচনা


Islamic philosophy


ইসলামের মূলকথা


ইসলামকে যদি স্বল্প কথাই উপস্থাপন করতে বলা হয় তবে বলতে হয় ইসলাম হচ্ছে জীবনের সব ক্ষেত্রে নিজেকে আল্লাহর কাছে সমর্পণ করা। ইসলাম আদতে কেবল কোন ধর্ম নয় যেখানে মুসলমানগণ কিছু ধর্মীয় অনুষ্ঠান পালন করে নিজেদের দায়িত্ব সম্পন্ন করতে পারেন বরং নামাজ, রোজা এই সকল ইসলামী ইবাদত গুলো ইসলামে গভীরভাবে প্রবেশ করার একটি সিঁড়ি। এই সিড়ির মাধ্যমে মুসলমানগণ যে লক্ষ্যে পৌঁছাতে চান আল্লাহর প্রতি দৃঢ় ঈমান এবং আল্লাহর সন্তুষ্টি। কিন্তু এটি ভাবার কোন অবকাশ নেই যে, ইবাদতের এই সিঁড়িগুলো ছাড়াই ঈমানের দরজায় পৌঁছানো যায়।


ঈমান কি?


এখন প্রশ্ন আসে ঈমান কি? আরবিতে ঈমান শব্দের অর্থ বিশ্বাস। ঈমান হচ্ছে সেই বিশ্বাস যা মানুষের জীবনের প্রতিটি কাজের উপর প্রভাব রাখতে পারে। অন্য কথাই বলতে গেলে ঈমান হচ্ছে একটি cognition (চেতনা) বা একরকম চশমা যার মাধ্যমে একজন মুসলমান এই দুনিয়াকে দেখে। একটি উদাহরণ দিয়ে cognition বিষয়টি ব্যাখ্যা করা যাক।


ধরুন আপনি একটি দলে যোগ দিয়েছেন। যে দল সম্পর্কে আপনাকে  আগে থেকে অনেকে সতর্ক করে বলেছে যে দলপতি ভালো লোক না। সে সবার সাথে খারাপ ব্যবহার করে এবং নিজ এলাকার মানুষের প্রতি পক্ষপাত দুষ্ট। দলপতি সম্পর্কে এই সকল ধারণা আগে থেকেই যখন আপনার মাথায় থাকবে, তখন সামান্য খারাপ আচরণ, যা হয়তো অন্য সময় আপনার কাছে স্বাভাবিক মনে হতো তাও অনেক বেশি খারাপ মনে হবে। কেননা আপনার অবচেতন মনে ওই দলপতি সম্পর্কে ইতোমধ্যে একটি নেতিবাচক cognition তৈরি হয়ে রয়েছে। অপরপক্ষে আপনি যদি ওই দলপতি সম্পর্কে একটি ইতিবাচক cognition নিয়ে দলে প্রবেশ করতেন তবে হয়তো ওই দলপতির ছোট 
ছোট ভুলগুলো আপনার কাছে নিতান্ত তুচ্ছ মনে হতো।


ইসলামী দর্শনে ঈমান

ইসলামী দর্শনে ঈমান আমাদের জন্য কতগুলো cognition তৈরি করে যা আমাদের জীবন পরিচালনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঈমান প্রথমত আমাদের কে জীবনের একটি উদ্দেশ্য প্রদান করে যা দুনিয়ার প্রতি আমাদের দৃষ্টিকোণকে ব্যাপক ভাবে প্রভাবিত করে। ইসলাম মানুষের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ যে কয়েকটি cognition তৈরি করে তার মধ্যে প্রথমটি হচ্ছে একজন দয়াময়, পরম করুণাশীল, কিন্তু ন্যায় বিচারক সৃষ্টিকর্তার অস্তিত্ব প্রতিষ্ঠা করা। এবং অন্য গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সেই সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতার একটি মানসিকতা তৈরি করা। কিন্তু এই cognition তৈরি করা কেন এত গুরুত্বপূর্ণ? ইনশাআল্লাহ পরের পর্বে আলোচনা করব। 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!