ভারসাম্যে চলা গতি পরিবর্তনকারী গাড়ি

Insightful Ink-walk
0

 যখন আমারা মোটরসাইকেল বা সাইকেলে চলন্ত অবস্থায় কোন বাক নেই অর্থাৎ বামে বা ডানে মোড় নেই তখন মোটরসাইকেল বা সাইকেলকে যে দিকে মোড় নেওয়া হয় সেই দিকে সামান্য একটু ঝুঁকতে হয়, না হলে বাক নেওয়া সম্ভব হয় না। দুই চাকার মোটরসাইকেলের ক্ষেত্রে সামান্য পরিমান ঝুকে পড়া খুবই সহজ কিন্তু চার অথবা তিন চাকার গাড়ির ক্ষেত্রে তা সম্ভব না। তাহলে চার অথবা তিন চাকার গাড়ি রাস্তার বাক কিভাবে নেবে? 


এই সমস্যা সমাধানের জন্য সাধারনত বড় বড় রাস্তার বাক গুলোতে রাস্তাকেই সামান্য একটু ঢালু করা হয়। প্রকৌশলীরা গাড়ির গতিসীমা, রাস্তা কতটা বাকা এবং রাস্তা তৈরির উপাদানের উপার ভিত্তি করে রাস্তা কতটা ঢালু করতে হবে তা নির্ধারণ করে থাকে। এই পদ্ধতিকে রোড ব্যাংকিং বলা হয়। সুত্রটা অনেকটা এই রকমঃ




Untitled

এখানে R= রাস্তার বাঁকের ব্যাসার্ধ, v= গাড়ির সর্বচ্চ গতিসীমা, g= অভিকর্ষ ত্বরণ, e= রাস্তার ঢাল, f= ঘর্ষণ বল

 কিন্তু এই রকম রাস্তারও একটি সমস্যা আছে আর তা হল, এই রাস্তা দিয়ে গাড়ি চলার সময় গাড়িকে একটি গতিসীমা মেনে চলতে হয়।  প্রকৌশলীদের বলে দেওয়া এই গতিসীমা অতিক্রম করলে গাড়ি উল্টে যাওয়ার সম্ভবনা থাকে। যার কারণে ভারি চার চাকার গাড়ি যেমন বাস, ট্রাককে প্রায়ই দেখা যায় বাক নেওয়ার সময় উল্টে যেতে। 



এই সমস্যাকে সমাধানের জন্য আমাদের এই প্রজেক্ট। আমরা গাড়ির চাকার সাথে স্প্রিং ও অন্যান্য যন্ত্রাংশ ব্যবহার করে এমন একটি গাড়ি তৈরির চেষ্টা করছি যা চার চাকার গাড়ি হওয়া সত্ত্বেও বামে বা ডানে মোড় নেওয়ার সময় মোটরসাইকেল বা সাইকেলের মত ঝুঁকে গতির ভারসাম্যতা তৈরি করতে পারে। ফলে অতিরিক্ত গতিতে বাক নেওয়ার সময় গাড়ি উল্টে যাওয়ার সম্ভবনা কম থাকবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!