চা পাতার গন্ধে, ইতিহাসের স্পর্শে: জেজু দ্বীপের ইনিস্ফ্রি টি গার্ডেনে এক ঝলক

Neaz
0

কল্পনা করুন, ঢেউ খেলানো পাহাড়ের মাঝখানে, সবুজ চা গাছের মেলায়, সুবাসে মাতোয়ারা এক নির্মল পৃথিবী।দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের কোলায় অবস্থিত, ইনিস্ফ্রি টি গার্ডেন জেজু আপনাকে ঠিক এমনই এক অভিজ্ঞতা দেবে। এটি শুধুমাত্র একটি মনোরম দৃশ্য নয়, এটি কোরিয়ান গ্রিন চা ঐতিহ্যের কথামালা, প্রকৃতির উদারতার সঙ্গে এক মধুর মিলন।

ইনিস্ফ্রি টি গার্ডেনের ইতিহাস

এই গার্ডেনের যাত্রা শুরু হয় ১৯৭০ এর দশকের শেষের দিকে, যখন দূরদর্শী উদ্যোক্তা জাংওন সিও সেওং-ওয়ান কোরিয়ার বিলুপ্ত হয়ে যাওয়া গ্রিন চা ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার স্বপ্ন দেখেন। তিনি জেজু দ্বীপের আগ্নেয়স্তুপের মাটি এবং অপরিশোধিত ভূগর্ভের পানির অব্যবহৃত সম্ভাবনা আবিষ্কার করেন, যা উত্কৃষ্ট গ্রিন চা গাছ লালন করার জন্য আদর্শ। ১৯৭৯ সালে, একসময় যে অনুর্বর আগ্নেয়ক্ষেত্র ছিল, তা ও'সুল্লোক চা ক্ষেত্রে পরিণত হয়, যার নামকরণ করা হয়েছে প্রাচীন জেজুর আঞ্চলিক ভাষায় গ্রিন চা এর প্রতিশব্দ থেকে। এই অগ্রণী পথপ্রদর্শক চেতনা ইনিস্ফ্রি ব্র্যান্ডের ভিত্তি স্থাপন করে, যা একটি জনপ্রিয় কোরিয়ান প্রাকৃতিক প্রসাধনী ব্র্যান্ড, এবং এটি এই দ্বীপের প্রাকৃতিক সম্পদ থেকেই বানানো হয়।

ইনিস্ফ্রি টি গার্ডেনে ভ্রমন অভিজ্ঞতা

ইনিস্ফ্রি টি গার্ডেন জেজুতে পা ফেলেই আপনি নিজেকে অন্য এক জগতে খুঁজে পাবেন। সবুজ চা গাছের সমুদ্রের মধ্যে দিয়ে হাটতে থাকলে পাহাড়ের ঢালুতে ছড়িয়ে থাকা চা গাছের সারিগুলো সবুজ কার্পেটের মত অনুভূত হবে। সূর্যের আলোয় ঝলমল করা সবুজ চা গাছ আর বাতাসে ভাসমান চা পাতার সুগন্ধ - সবকিছুই মিলে এক মায়াবী ছন্দ তৈরি করে। এমন এক পরিবেশে মন, চিন্তা, সবকিছুই থমকে যায়, শুধুই থেকে যায় প্রকৃতির সঙ্গে এক হয়ে যাওয়ার অপূর্ব আনন্দ।

ইনিস্ফ্রি গ্রিন চা মিউজিয়ামের রহস্য

এই সবুজ সিম্ফনির কেন্দ্রস্থলে রয়েছে এক গোপন রহস্য – আর তা হচ্ছে জেজু দ্বীপের বিখ্যাত গ্রিন চা-এর গল্প। ইনিস্ফ্রি গ্রিন চা মিউজিয়ামে প্রবেশ করে সেই গল্পের বাস্তব চিত্র দেখতে পারেন, যেখানে ইন্টারেক্টিভ প্রদর্শনীগুলি আপনাকে ঐতিহ্যবাহী চা তৈরির প্রক্রিয়ার সাথে পরিচিত করবে। প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা এই পদ্ধতির প্রতিটি ধাপ কাছে থেকে দেখতে ও অনুশীলন করতে পারবেন। জানতে পারবেন কিভাবে জেজু দ্বীপের আগ্নেয়গিরির মাটি ও পানি এই চায়ে বিশেষ স্বাদ ও স্বাস্থ্যকর উপকারিতা এনে দেয়। এটা শুধু তথ্য নয়, এটা এক অভিজ্ঞতা। আপনি নিজের হাতে গ্রিন চা তৈরি করতে পারবেন, নিজের পছন্দসই স্বাদের মিশ্রণ তৈরি করতে পারবেন। (বিঃদ্রঃ গ্রিন চা বাদে অন্য যে কোন খাবার যেমন আইস্ক্রিম, কেক ভাল নাও লাগতে পারে। কারণ পানীয় হিসেবে চা এর তুলনা না থাকলেও খাবার হিসেবে চা পাতার তিক্ত স্বাদের সাথে আমরা অনেকেই পরিচিত নই।)

উপসংহার

ইনিস্ফ্রি টি গার্ডেন জেজু থেকে বিদায় নেওয়াটা কিছুটা ঠান্ডা হাওয়ার ঝাপটা মতো; একটু মন খারাপ লাগে, কিন্তু মনের গভীরে থাকে অপূর্ব স্মৃতির এক ঝুলি। সবুজ চা গাছের সমুদ্র, প্রকৃতির মধুর সুর, নিজের হাতে তৈরি চায়ের স্বাদ, গোপন রহস্য উন্মোচনের আনন্দ - সবকিছু মিলে এক অবিস্মরণীয় অভিজ্ঞতা হয়ে লেগে থাকে। ইনিস্ফ্রি টি গার্ডেন জেজু শুধুমাত্র একটা পর্যটন গন্তব্য নয়, এটা একটা অনুভব। এটা নিজের মনের শান্তি খুঁজে পাওয়ার জায়গা, প্রকৃতির সঙ্গে একাত্ম হওয়ার আশ্রয়।

চিত্র সংগ্রহ

Innisfree Tea Garden in Jeju Island (Garden View)
Innisfree Museum entrance

Innisfree Tea Garden in Jeju Island (Garden View)
Innisfree museum Food
Innisfree Tea Garden inside

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!